কিছু লেন্স সাদা, কিছু লেন্স কালো হয় কেন?

 কিছু লেন্স সাদা, কিছু লেন্স কালো হয় কেন?

বিশেষ করে ক্রীড়া ফটোসাংবাদিকদের হাতে সাদা লেন্স বেশি দেখা যায়

বর্ণবৈষম্য শুধু মানুষ না, ক্যামেরার লেন্সের মধ্যেও আছে। যেখানে কালো রঙ নিয়ে অধিকাংশ লেন্স দিব্যি বেঁচেবর্তে আছে, সেখানে কিছু কিছু লেন্সের আলাদা করে সাদা হওয়ার দরকারটা কী?

বিশেষ করে ক্যানন এবং অধুনা সনির সিঙ্গেল লেন্স রিফ্লেক্ট (এসএলআর) ক্যামেরার জন্য তৈরি বড় আকারের লেন্সগুলোর বাইরে সাদা রঙের প্রলেপ থাকে। বড় এই লেন্সগুলোকে বলা হয় টেলিফটো লেন্স। দূরের বিষয়বস্তুর ছবি তোলায় ব্যবহার করা হয়।

সাদা লেন্সগুলো সাধারণত বন্যপ্রাণী বা ওয়াইল্ড লাইফ এবং ক্রীড়া আলোকচিত্রীদের দখলে দেখা যায়। এই বেচারা আলোকচিত্রীরা দেখবেন দীর্ঘ সময় কড়া রোদের মধ্যে বসে থাকেন।

কৌতূহল যাদের বেশি, তাদের জন্য অহেতুক সব প্রশ্নের উত্তর আছে এখানে

এবার আসি আমাদের প্রশ্নের উত্তরে। ক্যাননের ওয়েবসাইট ঘেঁটে দেখলাম এর একটা যুতসই ব্যাখ্যা দেওয়া আছে। বলা হয়েছে, লেন্সে কাচের উপাদান (গ্লাস এলেমেন্ট) থাকে। কাচ তাপে প্রসারিত হয়। ছোট লেন্সগুলোর বেলায় তেমন সমস্যা হয় না। আকার ছোট হওয়ায় প্রসারণও অল্প হয়।

টেলিফটো লেন্স আকারে বড় হওয়ায় গ্লাস এলিমেন্ট থাকে বেশি। ছবি: পিক্সাবে
টেলিফটো লেন্স আকারে বড় হওয়ায় গ্লাস এলিমেন্ট থাকে বেশি। ছবি: পিক্সাবে

বড় লেন্সগুলোতে প্রসারণ হয় বেশি। অনেক সময় সহনশীলতার মাত্রা ছাড়িয়ে যেতে পারে। সাদা রঙে তাপ প্রতিফলিত হয় বলে লেন্সের ভেতরটা ঠাণ্ডা থাকে। এই হলো লেন্সে সাদা রঙের প্রলেপ দেওয়ার স্বপক্ষে ক্যাননের ব্যাখ্যা।

এদিকে নাইকন বা সিগমা যে কালো রঙ দিয়ে দিব্যি চালিয়ে যাচ্ছে? সেটার ব্যাখ্যাও ক্যাননই দিয়েছে। কিছু কিছু কালো লেন্সে ইনফিনিটি চিহ্নের পরও ফোকাস করা যায়। কেউ কেউ বলে ‘ওভার-ফোকাসিং’। মূলত প্রসারণের সুযোগ করে দিতেই এই ব্যবস্থা।

১৯৭৬ সালে ‘এফডি ৬০০এমএম এফ৪.৫ এসএসসি’ এবং ‘এফডি ৮০০এমএম এফ৫.৬ এসএসসি’ মডেলের দুটি বড়সড় টেলিফটো লেন্স বাজারে আনে ক্যানন। এই লেন্সদুটিতেই প্রথম সাদা রঙের প্রলেপ দেখা যায়। পরবর্তীতে পেশাদারদের জন্য ক্যানন লেন্সের প্রতীক হয়ে ওঠে এই সাদা রঙ। আর লেন্সগুলো পরিচিত পেয়েছে ‘হোয়াইট লেন্স’ হিসেবে।

আরও পড়ুন

মন্তব্য করুন

Your email address will not be published.